সৌদি আরবের ফ্যাশন শিল্পের অবস্থান তৈরিতে রাজকন্যা নোরা বিনতে ফয়সল

প্রকাশিত: ১১:৪৯ পূর্বাহ্ণ, জুলাই ৯, ২০২১

বিশ্বের দরবারে সৌদি আরবের ফ্যাশন শিল্পের বিশেষ অবস্থান তৈরিতে কাজ করে যাচ্ছে সেদেশের ফ্যাশন কমিশন। আর এই কমিশনের সেক্টর ডেভেলপমেন্টের ডিরেক্টর হচ্ছেন রক্ষণশীল সৌদি পরিবারের রাজকন্যা নোরা বিনতে ফয়সাল। সম্প্রতি ১০০ সৌদি ব্র্যান্ডের নাম ঘোষণা করেছে। যাদের ফ্যাশন ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞদের দ্বারা ট্রেনিং দেওয়া, পরামর্শ দেওয়া ও মেন্টরশিপ দেওয়ার উদ্যোগ থাকবে।

রিয়াদের ডিপ্লোমেটিক কোয়ার্টারে ম্যারিয়ট হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে চূড়ান্ত অংশগ্রহণকারীদের নাম ঘোষণা করা হয়। রাজধানী ও জেদ্দায় এবং অনলাইনে বিশেষজ্ঞদের করা ২ সপ্তাহের সাক্ষাৎকার শেষে তাদের নাম চূড়ান্ত করা হয়। সেখানে থেকে প্রথমে ১৩৪৮ জনকে বেছে নেওয়া হয় তারপর তা থেকে শর্টলিস্ট করা হয় ৪০০ জনকে। ফ্যাশন কমিশন সেক্টর ডেভেলপমেন্টের ডিরেক্টর সৌদি রাজকন্যা নোরা বিনতে ফয়সাল বলেন, সাফল্য এবং হতাশায় মোড়া ক্যারিয়ারের গল্পগুলো ভাগ করে নিতে সাক্ষাৎকারের সময় প্রার্থীদের উৎসাহ খুব স্পষ্ট ছিল। ফ্যাশন কমিশন এসব চ্যালেঞ্জ ও ভাবনার বিষয়গুলো বোঝে। সৃজনশীল সম্প্রদায়ের সাথে সরাসরি কথা বললে তাদের উদ্বেগের জায়গাগুলি বোঝা যাবে এবং এমন আরও উদ্যোগের পরিকল্পনা করতে আমরা পারবো যেগুলো তাদের ভয় কাটিয়ে উঠতে সহায়তা করবে।

দেশটিতে প্রথম এই ধরণের পরামর্শ এবং প্রশিক্ষণের উদ্যোগ সৌদি ফ্যাশন ডিজাইনারদের মধ্যে প্রতিভার বৈচিত্র্যকে তুলে ধরেছে। নির্বাচিত অংশগ্রহণকারীদের মধ্যে যারা ইতিমধ্যে সৌদির অভ্যন্তরে এবং বাইরে সফল ব্র্যান্ড চালু করেছেন সেই সব সৌদি ডিজাইনার থেকে শুরু করে তরুণ ডিজাইনার এবং স্টার্টআপ শুরু করারাও আছে।

সামনের সপ্তাহে শুরু হবে এই প্রোগ্রাম। এই আয়োজনে আন্তর্জাতিক পার্টনারশিপে থাকবে ভোগ অ্যারাবিয়া, তাছাড়া স্থানীয় কিছু বিক্রেতাও থাকছে। চ্যানেল আই