তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়োগে কর ছাড়

প্রকাশিত: ১১:০৭ পূর্বাহ্ণ, জুন ৭, ২০২১
তৃতীয় লিঙ্গের মানুষদের চাকরি দিলে কর ছাড়!

কোনো প্রতিষ্ঠান যদি কর্মী নিয়োগে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়োগ দেয় তাহলে তাদের কর ছাড় দেয়া হবে বলে প্রস্তাব করা হয়েছে এবারের বাজেটে। দেশের প্রান্তিক ও সুবিধাবঞ্চিত মানুষদের সামাজিক এবং অর্থনীতির মূলধারায় এবং তৃতীয় লিঙ্গের মানুষদের সমাজের মূলধারায় আনার জন্য ২০২১-২২ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব তুলে ধরা হয়।

তৃতীয় লিঙ্গের মানুষদের ক্ষেত্রে কোনো প্রতিষ্ঠান যদি বছরের পুরো সময় মোট জনবলের ১০ শতাংশ বা ১০০ জনের অধিক তৃতীয় লিঙ্গের মানুষদের চাকরি দেয় তাহলে প্রতিষ্ঠানটির প্রদেয় করের ৫ শতাংশ রেয়াত পাবে। কোনো প্রতিষ্ঠান তৃতীয় লিঙ্গের মানুষকে চাকরি দিলে কর্মচারীদের পরিশোধ করা বেতনের ৭৫ শতাংশ বা প্রদেয় করের ৫ শতাংশ নিয়োগকারী রেয়াত পাবে।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে জাতীয় সংসদে বাজেট অধিবেশনে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেট অর্থমন্ত্রী হিসেবে মোস্তফা কামালের তৃতীয় বাজেট এবং আওয়ামী লীগ সরকারের টানা ১৩ তম বাজেট। নতুন অর্থবছরের বাজেটে নেয়া এসব পদক্ষেপের মাধ্যমে তৃতীয় লিঙ্গের মানুষদের কর্মসংস্থান বৃদ্ধি পাবে এবং এতে করে সমাজে তাদের সম্পর্কে দৃষ্টিভঙ্গি বদলাবে।