সিলেটে গতবছরের মত ঈদের দিনে ঈদগাহ গেইটে ঝুলছে তালা

প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ, মে ১৪, ২০২১

মুসলমান সম্প্রদায়ের সবচেয়ে বড় দুটি উৎসবের মধ্যে একটি হচ্ছে পবিত্র ঈদ উল ফিতর। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর সবাই মিলে এক সাথে ঈদগাহ ঈদের নামাজ পড়ার ইচ্ছে থাকলেও মহামারি করোনাভাইরাসের কারণে গতবারের মতো আজকেও ঈদগাহ নামাজ পড়তে পারেননি মুসল্লিরা। ঈদগাহ জামাতে নামাজ হবে না বলে সিলেটে জেলাও মহানগরের ঈদগাহগুলোর গেইটে ঝুলছে তালা।
করোনা মহামারির কারণে ঈদগাহ ঈদের নামাজ আদায়ে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। ঈদগাহের বদলে মসজিদেই নামাজ আদায় করতে বলা হয়েছে।

এ কারণে ঈদের দিনও তালা ঝুলছে সিলেটের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ। শুধু এবারই নয়, টানা তিন ঈদে ঈদগাহে নামাজ আদায় থেকে বঞ্চিত হয়েছেন মানুষজন। এবারও দেখা যায়নি ঈদের দিনে ঈদগাহের সেই চিরচেনা কোলাহল আর শত-শত মুসল্লির মুখরতা।
মহামারির পূর্বে সিলেটের বিভিন্ন ঈদগাহ দেখা যেতো ধোয়া-মোছার কাজ চলছে সেই সাথে বিভিন্ন ধরণের রঙিন পতাকা টাঙানো হচ্ছে। তবে এবার আর এসব কোনো কিছুই দেখা যায়নি ঈদগাহগুলোর আশপাশে।
এদিকে আজ সকাল থেকে সিলেট নগরীর ও শহরতলীর বিভিন্ন মসজিদে জামাত শেষে দেখা যায় এক ভিন্ন চিত্র। অন্যান্য বছর যেখানে নামাজের সালাম ফেরানোর পরপরই শুরু হয়ে যেতো কোলাকুলি, সেখানে এ বছর কার থেকে কে কত দূরত্বে থাকতে পারেন, সবার ভেতরে যেন সেই ভাবনাই কাজ করছে। এমনকি স্বজনদের সঙ্গেও কোলাকুলি করতে দেখা যায়নি।

সি. প্র/সিলেট টাইমস২৪