করোনায় ২য় বার ৬ মাসের মধ্যে আক্রান্ত হবে না- গবেষণা

প্রকাশিত: ৫:৩২ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২০

সিলেট টাইমস ডেস্কঃ করোনাভাইরাসের সঙ্গে লড়ে যারা ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন, তাদের জন্য সুখবর নিয়ে এসেছে একটি গবেষণা। একবার যারা কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন, তাদের অন্তত ছয় মাস দ্বিতীয়বার আর আক্রান্ত হওয়ার আশঙ্কা নেই বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। খবর রয়টার্সের

যুক্তরাজ্যে করোনাভাইরাস মোকাবিলায় সামনের সারিতে থেকে লড়াই করে যাওয়া স্বাস্থ্যসেবা কর্মীদের ওপর এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে। গবেষণার এই ফলাফল বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্ত কোটি কোটি মানুষকে কিছুটা স্বস্তি দেবে বলে মনে করছেন গবেষকরা।

অক্সফোর্ডের জনস্বাস্থ্য বিভাগের অধ্যাপক ডেভিড বলেছেন, এটি সত্যিই সুখবর! কোভিড-১৯ আক্রান্ত বেশির ভাগ মানুষই যে অল্প সময়ের মধ্যে আবার এই ভাইরাস আক্রান্ত হবেন না, তা নিয়ে অন্তত এখন আমরা নিশ্চিন্ত থাকতে পারি।

এই গবেষণার ফলাফলকে তাৎক্ষণিকভাবে স্বাগত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) সিনিয়র কর্মকর্তারাও। এক সংবাদ সম্মেলনে ডাব্লিউএইচও’র শীর্ষ জরুরি বিশেষজ্ঞ মাইক রায়ান বলেছেন, আমরা এখন পর্যন্ত মানুষের মধ্যে স্থিতিশীল মাত্রায় রোগটি প্রতিরোধের প্রতিক্রিয়া দেখছি। এটি আমাদের টিকার দিকেও আশা জাগায়।

বিশ্বের বিভিন্ন দেশে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে সুস্থ হওয়া মানুষের দ্বিতীয় বার আক্রান্ত হওয়ার কিছু ঘটনা উদ্বেগ বাড়িয়েছিল।

এ সম্পর্কে গবেষক ডেভিড বলেন, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে সুস্থ হলে বেশির ভাগ মানুষের ক্ষেত্রেই অন্তত ছয় মাসের জন্য এর বিরুদ্ধে একটা প্রতিরোধ ব্যবস্থা গড়ে ওঠে।