মাওলানা মুহিউদ্দীন খান ও আশরাফ আলী বিশ্বনাথী সাংবাদিকতা বিকাশে অবদান রেখেগেছেন: ইকবাল মাহমুদ

প্রকাশিত: ১১:১৩ অপরাহ্ণ, মে ২৯, ২০১৯

সিলেট অফিস: সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও একাত্তর টেলিভিশন সিলেট এর প্রতিনিধি ইকবাল মাহমুদ বলেছেন,মাওলানা আশরাফ আলী বিশ্বনাথী এবং মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান ইসলামি সাহিত্য-সাংবাদিকতার অঙ্গনে অসামান্য অবদান রেখেগেছেন। দুজনেই দুটি মাসিক পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। তাদের মাধ্যমে লেখক-সাংবাদিক তৈরী হয়েছেন। তিনি বলেন,স্বীয় কর্মগুণেই তারা ইতিহাসে চির অমর হয়ে থাকবেন। এক সময় কওমি মাদরাসা সমুহে বাংলা চর্চা হতোনা বল্লেই চলে। যে সকল আলেমগন প্রতিকুল পরিবেশে অনেক চেষ্টা-সাধনায় ইসলামের মর্মবাণী বাংলাভাষা-ভাষীদের সামনে তুলে ধরেছেন তাদের অন্যতম হলেন এই দুই আলেম। মুসলিম সাংবাদিকতা বিকাশে তারা উল্লেখ যোগ্য অবদান রেখেগেছেন।
সোমবার (২৭ মে) অনলাইন নিউজ পোর্টাল সিলেট রিপোর্ট ডটকম এর উদ্যোগে বাংলা-সাহিত্য-সাংবাদিকতার দুই পুথিকৃৎ মাসিক আল ফারুকের প্রতিষ্ঠাতা সম্পাদক মাওলানা আশরাফ আলী বিশ্বনাথী এবং মাসিক মদীনা সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খান (র) স্মরণে আলোচনা সভা,দোয়া ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সিলেট রিপোর্ট এর সম্পাদক মুহাম্মদ রুহুল আমীন নগরীর সভাপতিত্বে এবং স্টাফ রিপোর্টার রাসেল মাহফুজের সঞ্চালনায় নগরীর মিরাবাজারস্থ জামিয়া হিদায়াতুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, হিলভিউ টাওয়ারের এমডি মাওলানা মুশতাক আহমদ চৌধুরী, মাসিক আল ফারুক এর বর্তমান সম্পাদক মাওলানা শিব্বির আহমদ, ইউকে জমিয়ত নেতা মাওলানা ফখরুদ্দীন, দৈনিক আজকের সোনার বাংলার সম্পাদক মোহাম্মদ রেজাউল হক (এল এল বি), সিলেট জেলা প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য এম এ মালেক, মাওলানা এরশাদ খান আল হাবিব, মাওলানা আরশাদ নোমান,মাওলানা হাসান বিন ফাহিম, মাওলানা হাবিবুর রহমান মাসরুর কাসেমী,মাওলানা তৈয়্যিবুর রহমান তাহিরপুরী প্রমুখ। শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন হাফিজ মাহফুজ আহমদ। মোনাজাত পরিচালনা করেন জামিয়া হিদায়াতুল ইসলাম এর মুহতামিম মুফতি মুতিউর রহমান। সভাপতির বক্তব্যে রুহুল আমীন নগরী বলেন, জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট রিপোর্ট ডটকম হাটিহাটি পা পা করে আজ ৮ টি বছর অতিক্রম করতে যাচ্ছে। আমার লেখালেখির জগতে আসার ক্ষেত্রে মাওলানা মুহিউদ্দীন খান ও শায়খে বিশ্বনাথীর অবদান সবচাইতে বেশী। আমাদের পরিমন্ডলের লোকজন যখন অনলাইনের ব্যাপারে অনেকটাই অনিহা ছিলো, তখন সেই ২০১০ সালে মাওলানা মুহিউদ্দীন খানের পরার্মশ নিয়ে ঢাকাস্থ তার বাস ভবনেই উদ্বোধন করা হয়েছিলো সিলেট রিপোর্ট এর। আজ তিনি নেই, তিন বছর আগে ১৯ রমজান তিনি আমাদের ছেড়ে চলেগেছেন পরপারে। আজ আমরা গভীর শ্রদ্ধার সাথে তাকে স্মরণ করছি। অপর দিকে মাওলানা আশরাফ আলী বিশ্বনাথী (র) ২০০৪ সালে মাসিক আল ফারুকের সহযোগি সম্পাদক হিসেবে আমাকে কাজ করার সুযোগ দিয়ে উৎসাহিত করেছিলেন। বাংলা সাহিত্য-সাংবাদিকতায় এই দুই মহান ব্যক্তির অসামান্য অবদানের কথা আগামী প্রজন্মের নিকট তুলে ধরতে হবে।