চুয়েটে উন্নত ও টেকসই স্যানিটেশন বিষয়ক সেমিনার

প্রকাশিত: ২:১০ অপরাহ্ণ, মার্চ ৪, ২০১৯
চুয়েটে উন্নত ও টেকসই স্যানিটেশন বিষয়ক সেমিনার

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উন্নত ও টেকসই স্যানিটেশন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
আজ চুয়েটের ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. সাইফুল ইসলামের সঙ্গে তার কার্যালয়ে জার্মানির ইউনিভার্সিটি অফ ভাইমারের অধ্যাপক ইয়র্গ লনডং ও অধ্যাপক লিজ বাখুবারের নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেন।
সাক্ষাৎকালে প্রতিনিধিদের সাথে শিক্ষা ও গবেষণা বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা হয়। এ সময় জার্মানির ইউনিভার্সিটি অফ ভাইমারের সাথে চুয়েটের শিক্ষার্থীদের বিনিময়ের আহ্বান বিষয়ে আলোচনা করা হয়।
পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম এবং জার্মান প্রতিনিধি দলের সমন্বয়ক ও পুরকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফারজানা রহমান জুথী উপস্থিত ছিলেন।
এ বিষয়ে পুরকৌশল বিভাগের জ্যেষ্ঠ্য অধ্যাপকদের সাথে পরবর্তীতে মতবিনিময় হয়।
পরে, দুপুরে পুরকৌশল বিভাগের আয়োজনে উন্নত সম্পদভিত্তিক স্যানিটেশন বিষয়ে‘সেমিনার অন এডভান্সড এন্ড রিসোর্স-ওরিয়েন্টেড স্যানিটেশন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে বিশেষজ্ঞ হিসেবে জার্মানির দুই পরিবেশ কৌশল বিশেষজ্ঞ অধ্যাপক ইয়র্গ লনডং ও অধ্যাপক লিজ বাখুবার মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
সেমিনারে সেন্টার ফর এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ (সিইএসইআর)-এর চেয়ারম্যান অধ্যাপক ড. স্বপন কুমার পালিতসহ পুরকৌশল ও ডিজেস্টার এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকম-লীর পাশাপাশি শিক্ষার্থীরাও অংশ নেন।